কিভাবে ব্লগ বানাবো বা তৈরি করবো? ব্লগ সাইট খোলার নিয়ম।

Share:
ব্লগ তৈরির নিয়ম প্রায় সকলেই জানেন কিন্তু যারা এখনো জানেন না ব্লগ ও ব্লগার কি? কিভাবে ব্লগিং শুরু করবো এই বিষয়  নিয়ে আমরা আগের দিন আলোচনা করেছি। 

আজ আমরা এখানে জানবো ব্লগ একাউন্ট কিভাবে খুলবো আপনি যদি ব্লগ শুরু কড়ার লথা ভাবেন তবে এই পোস্টটি আপনার কাজে আসতে পারে কারণ এখানে আমরা শেয়ার করবো ফ্রি ব্লগ সাইট তৈরি বা খোলার নিয়ম

যদি আপনি অনলাইন টাকা ইমকামের কথা শুনে থাকেন তবে ব্লগিং হলো সবথেকে ভালো প্লাটফর্ম যেখান থেকে আপনি ভালো মানের টাকা আয় করতে পারেন গুগল থেকে অনলাইন আয় করার কথা আমরা এর আগেও বলেছি তার মধ্যে প্রথম স্থানে রয়েছে ব্লগ।

আপনি শুনলে অবাক হবেন এমন অনেক ব্লগার রয়েছেন যারা পার্টটাইম জব হিসেবে ব্লগকে বেছে নিয়েছিলেন কিন্তু এখন মাসিক প্রায় ১ লাখ টাকার বেশি আয় করেন উদাহরণ স্বরূপ supportmeindia এটি jumedeen khan স্যারের হিন্দি সাইট আর একটি হলো shoutmeloud যার founder Harsh Agrawal এই সাইটের ডেলি ৫০ হাজার বেশি ভিজিটর আসে।

আপনিও যদি একজন ব্লগার হতে চান আপনারও যদি মনে হয় আপনি এমন কিছু জানেন লিখতে পারবেন। আপনার যদি ব্লগে লেখার ইচ্ছা হয় আর নিজের একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করতে চান তবে এই পোস্টটি ফলো করুন এখানে আমরা ব্লগ কিভাবে বানাতে হয় জানবো।
ব্লগ সাইট তৈরি
ব্লগ সাইট তৈরি

ব্লগ ও ওয়েবসাইটের মধ্যে পার্থক্য

আপনি যদি ব্লগ এবং ওয়েবসাইটের মধ্যে পার্থক্য খোঁজেন তবে সহজ ভাষায় আপনাকে বলি ওয়েবসাইট হলো এমন এক প্লাটফর্ম যেখানে শুধু মাত্র একটি বিষয় নিয়ে আলোচনা করা হয়। 

যেমন ফেসবুক, ফেসবুকের কাজ হলো বন্ধু আর আত্মীয়র মধ্যে যোগাযোগ সংরক্ষণ রাখা। এছাড়াও হচ্ছে quora এটা প্রশ্ন উত্তরের ওয়েবসাইট। এখানে যেকোন প্রশ্ন উত্তর পাবেন। এছাড়াও রয়েছে Amazon এখানে শুধু অনলাইন কেনাকাটি যায়। 

ওয়েবসাইট বানাতে গেলে আপনাকে html, css, php ইত্যাদি কোডিং বিষয়ে জানতে হবে। ওয়েবসাইট তৈরি করতে অনেক টাকার প্রয়োজন হয় ডোমেইন, হোস্টিং কিনতে হয়। 

ব্লগের বিষয় আলোচনা করলে ব্লগিং একদম আলাদা এখানে কোন কোডিং না জানলেও চলে। এটা আপনি ফ্রিতেও শুরু করতে পারেন। ব্লগে সব রকমের পোস্ট করা যায় একসঙ্গে অনেক গুলো টপিক এখানে শেয়ার করা যায়। শুধু এখানে রেগুলার আর্টিকেল লিখতে হয় আর এই আর্টিকেল পড়তে ব্লগে ভিজিটর আসে। 

ব্লগিং শুরু করতে হলে আমাদের কয়েকটি জিনিস প্রয়োজন হয় যেমন ডোমেইন, হোস্টিং আর একটি জিমেইল একাউন্ট। তবে আপনার কাছে যদি ডোমেইন বা হোস্টিং নাও থাকে কোন ব্যাপার না একটা জিমেইল থাকলেই হবে। যদি জিমেইল না থাকে জিমেইল আইডি খোলার নিয়ম দেখেনিন।

ফ্রি ব্লগ সাইট তৈরির টিউটোরিয়াল 

এখানে আমরা আপনাদের সাথে ব্লগ সাইট খোলার দুটো নিয়ম শেয়ার করো একটি ব্লগারে আর একটি ওয়াডপ্রেসে। blogger গুগলের সার্ভিস যেখান থেকে আপনি ফ্রি ব্লগ তৈরি করতে পারেন।

আর ওয়াডপ্রেস একটা প্রিমিয়াম সার্ভিস যেখান থেকে আপনি কিছু করতে গেলে আপনাকে আপনাকে হোস্টিং নিতে হবে, প্লাগিন ব্যবহার করতে হবে আর এই প্লাগিনের জন্য আপনাকে টাকা দিতে হতে পারে।

তবে আপনি blogger সাব ডোমেন blogspot.com বা ওয়াডপ্রেসের সাব ডোমেইন wordpress.com ফ্রিতে ব্যবহার করতে পারেন। আসুন জেনেনিই ব্লগ কিভাবে তৈরি করবো বা ব্লগ কিভাবে বানাতে হয়।

আমাদের আরও কনটেন্ট পড়ুন

ব্লগারে ফ্রি ব্লগ কিভাবে বানাতে হয়? ব্লগ সাইট খোলার নিয়ম।

ব্লগারে ফ্রি ব্লগ বানাতে আপনার কাছে মোবাইল, কম্পিউটার অথবা ল্যাপটপ প্রয়োজন হবে এবং তাইতে ইন্টারনেট কানেকশন থাকতে হবে। আমি নিচে কিভাবে ন্লগ সাইট বানাবো স্টেপ বাই স্টেপ বলছি ফলো করুন। 

step 1: প্রথমে blogger.com অথবা blogspot.com সাইটে যান। 
step 2: ব্লগ তৈরি করতে create your blog বটনে ক্লিক করুন।
step 3: এবার আপনার জিমেইল আইডি বা গুগল একাউন্ট দিয়ে লগইন করুন। 
step 4: এবার বামদিক থেকে New blog ক্লিক করুন।
step 5: এখানে আপনাকে ব্লগের ডিটেইলস দিতে হবে যেমন ব্লগের না ঠিকানা ব্লগের থিম ইত্যাদি।
  • Title - এখানে ব্লগের নাম দিন যেই নামে আপনি আপনার ব্লগ সাইট বানাতে চায়ছেন। 
  • Address - এখানে ব্লগের ঠিকানা মানে ব্লগ লিংক দিন যদি available থাকে পাশে রাইট আসবে যদি না থাকে একটু বদলে নেবেন। 
  • Theme - এখান থেকে ব্লগের জন্য যেকোন একটি থিম নিতে পারেন আবার পড়ে বদলাতে পারবেন। 
ব্লগ সাইট তৈরি
ব্লগ সাইট তৈরি

step 6: এবার create blog এ ক্লিক করুন।
Step 7: এখন আপনার ব্লগ তৈরি হয়ে গেছে ব্লগে পোস্ট করতে New post ক্লিক করতে পারেন।

ওয়ার্ডপ্রেস দিয়ে ফ্রি ব্লগ ওয়েবসাইট তৈরির নিয়ম

ওয়ার্ডপ্রেসের দুটি প্লাটফর্ম রয়েছে একটা ফ্রি আর একটা প্রিমিয়াম wordpress.com আর wordpress.org এখানে আমরা ফ্রি ব্লগ তৈরির জন্য ডমকম সাইটটা বেছে নবো। ওয়ার্ডপ্রেসে ফ্রি কিভাবে ব্লগ সাইট বানাবো জানতে নিচের স্টেপ ফলো করুন। 

step 1: প্রথমে wordpress.com সাইটে যান এখানে start your website এ ক্লিক করুন। 
Start your website
Start your website 
step 2: এখানে একটা একাউন্ট তৈরি করুন অথবা আপনার গুগল আইডি দিয়ে লগইন করুন।
Create wordpress account
Create wp account   
step 3: এবার একটা সার্চ বক্স আসবে সেখান আপনার ব্লগের নাম দিন আর নিচে free পাশে select ক্লিক করুন।
enter blog name and select free domain
Enter blog name
step 4: এবার যেই পেজটি খুলবে এখানে একদম ওপর থেকে start with a free site ক্লিক করুন।     
Start with a free site
Start with a free site
step 5: এবার যেই পেজটি আসবে এখানে Your site has been create Get started বটনে ক্লিক করুন।
Your site has been create
Get started 
step 6: এখন আপনি আপনার ওয়ার্ডপ্রেস হোম পেজে পৌছে যাবেন welcome to wordpress এখান থেকে আপনার ব্লগ সেটিং যেমন ব্লগের থিম, নাম, পেজ তৈরি পোস্ট ইত্যাদি করতে পারেন।
welcome to wordpress
welcome to wp

শেষ কথা "final word"

বন্ধুরা এই পোস্টে আমরা জানলাম ব্লগ আর ওয়েবসাইটের মধ্যে পার্থক্য এবং কিভাবে একট ফ্রি ব্লগ সাইট তৈরি করতে পারি। তবে ব্লগ সাইট তৈরি করলেই কাজ শেষ হয়ে যায় না সেখানে রেগুলার নতুন নতুন আর্টিকেল লিখতে হয়। 

এছাড়াও ব্লগ সাইট Seo করতে হয় যাতে গুগলের সার্চে আমাদের সাইট আশে যেমন ব্লগের জন্য সাইটম্যাপ তৈরি, meta tag generator, robos.txt ফাইল ব্লগে যুক্ত,  ব্লগের থিম ডিজাইন,  ব্লগের জন্য পেজ তৈরি এই সকল কাজ নিজেদের করেনিতে হয়। 

আশা করি আজকের পোস্টটি আপনার ভাল লেগেছে। যদি কারোর ব্লগ তৈরি করতে কোন রকম সমস্যা হয় তবে কমেন্ট করে জানাবেন আর আমাদের পোস্ট আপনার ভালো লাগলে বন্ধুদের সঙ্গে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন ধন্যবাদ। 

No comments