গুগল ইমেজে কিভাবে ছবি আপলোড করতে হয় ৫ টি সহজ পদ্ধতি

Share:
আপনি যদি আপনার ছবি গুগলে দেখাতে চান বা গুগলে ছবি আপলোড করতে চান তবে এই পোস্টটি আপনার জন্য আজ আমরা এই পোস্টের মাধ্যমে জানবো কিভাবে গুগলে ছবি রাখা যায় বা গুগলে ছবি আপলোড করার সহজ পদ্ধতি।

আপনি কি চান আপনার নামে কেউ গুগলে সার্চ করলে গুগল আপনার ছবি দেখাক বা আপনার বিষয়ে গুগল সবাইকে জানাক যদি উত্তর হ্যাঁ হয় তবে এখানে আপনি জানতে পারবেন গুগলে ছবি আপলোড করার ৫ টি সহজ পদ্ধতি।

আমরা অনেক সময় মোবাইলে বা কম্পিউটারে আমাদের জরুরি কিছু ছবি রাখি কিন্তু আমাদের মনের মধ্যে একটা ভয় থেকেই জায় ছবিটা যদি ডিলেট হয়ে যায় তাই অনেকে গুগলের সাহায্য নিয়ে সেই ছবি গুগলে রেখে দিতে চাই যাতে ফোনের মেমরি থেকে ছবি ভুল বশতো ডিলেট হলেও গুগল থেকে পরে ফিরে পাওয়া যায়।
গুগল ইমেজে কিভাবে ছবি আপলোড করতে হয়
গুগলে ছবি রাখার নিয়ম

কিভাবে গুগলে ছবি আপলোড করবো

কিভাবে গুগলে ছবি আপলোড করা যায় এটার উত্তর আপনি গুগল ইমেজ থেকেই পেয়ে যেতেন যখন আপনি গুগলে কোন ছবি সার্চ করেন দেখবেন সেখানে কোন ওয়েবসাইটের নাম উল্লেখ রয়েছে অর্থাৎ সেই ওয়েবসাইটে ছবিটি আপলোড করার জন্য গুগল ছবিটা দেখাচ্ছে। 

গুগল এমন এক সার্চ ইঞ্জিন যেখানে সোশ্যাল মিডিয়ায় বা অন্য কোন ব্লগ ওয়েবসাইটে যেইসকল আর্টিকেল লেখা বা ছবি আপলোড করা হয় গুগল সেই রেজাল্ট গুলোয় সকলের সামনে তুলে ধরে। এখানে কিন্তু গুগল নিজের থেকে কোন ছবি আপলোড বা আর্টিকেল লিখছে না বরং আপনার আমার মতো সাধারণ মানুষ এই সকল ছবি আপলোড করে থাকে গুগলে।

গুগলে ছবি আপলোড করার আগে একটা বিষয় মনে রাখতে হবে আপনি যেই নামে ছবিটি রাখতে চায়ছেন ছবিটির নামও যেন সেটাই হয়। সাধারণত মোবাইলে কোন ছবি তুললে সেই ছবির নাম jpeg 123 এইরকম হয়ে থাকে এই নামটা পরিবর্তন করে আপনার ছবির নাম দেবেন তাহলে সহজেই সেই ছবি গুগল খুঁজে 

গুগলে ছবি আপলোড করার অনেক পদ্ধতি রয়েছে এখানে আমি সরাসরি গুগলে ছবি আপলোড করার ৫ টি সহজ পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করবো যার মাধ্যমে আপনি যতো খুশি গুগলে ছবি আপলোড করতে পারবেন। 
  • ব্লগে ছবি আপলোড 
  • সোশ্যাল মিডিয়ায় ছবি আপলোড 
  • গুগল ইমেজে ছবি আপলোড 
  • ওয়েবসাইট প্রোফাইলে ছবি আপলোড 
  • ইউটিউব ভিডিওতে ছবি আপলোড 

ব্লগের মাধ্যমে গুগলে কিভাবে আমার ফটো বা ছবি আপলোড করবো

ব্লগ এমনি এক সার্ভিস যেখানে আপনি ছবি, ভিডিও বা যেকোনো পোস্ট আপলোড করে কয়েকদিনের মধ্যেই সেটিকে গুগলে দেখাতে পারেন। ব্লগে ছবি আপলোড করা খুব সহজ শুধু ছবি আপলোড করার সময় আপনাকে আপনার ছবির নাম ও ক্যাপশন দিতে হবে।

ব্লগে ছবি আপলোড করার জন্য আপনি অনেক ফ্রী সার্ভিস পেয়ে যাবেন যেখানে ছবি আপলোড করলে মাত্র ২ থেকে ৩ দিনের মধ্যেই সেই ছবি গুগল দেখাতে শুরু করে যার মধ্যে প্রপুলার কিছু ব্লগের নাম নিচে দেওয়া হলো এখানে আপনি যতো খুশি ফটো আপলোড করতে পারেন।
  • blogger.com
  • wordpress.com
  • weebly.com
  • wix.com
  • tumblr.com

blogger এর মাধ্যমে গুগলে কিভাবে ছবি আপলোড করতে হয়

ব্লগার গুগলের তৈরি একটি ফ্রি ব্লগ বা ওয়েবসাইট যেখান থেকে আপনি আপনার নিজের নামে বা কোন business name দিয়ে একটি ফ্রি ব্লগ তৈরি করে এখানে যেকোন কিছু আপলোড করে সেটা গুগল সার্চইঞ্জিনে দেখাতে পারেন।

ব্লগে ছবি আপলোড করার জন্য অবশ্যই আপনার কাছে একটি জিমেইল আইডি আর একটি ব্লগার ব্লগ থাকতে হবে যদি আপনার জানা না থাকে ফ্রি ব্লগ সাইট কিভাবে তৈরি করতে হয় তবে আমাদের ব্লগ সাইট খোলার নিয়মটা দেখতে পারেন।

ব্লগারে ছবি আপলোড করা খুব সহজ অনেকটা ফেসবুকের মতো। ব্লগে ছবি আপলোড করার জন্য আপনি যেকোন ফ্রি ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। আপনি যদি গুগলে ছবি আপলোড করতে চান তবে নিচের স্টেপ ফলো করুন।
  1. প্রথমে blogger.com সাইটে লগইন করুন।
  2. এবার new post বটনে ক্লিক করুন।
  3. post title এ আপনার ছবির বিবরণ বা নাম দিন।
  4. image icon এ ক্লিক করে আপনার ছবিটি আপলোড করুন।
  5. ছবির caption আর বিবরণ দিন। 
  6. এবার publish বটনে ক্লিক করে গুগলে ছবিটি আপলোড করে দিন। 

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে গুগলে কিভাবে গুগলে ছবি আপলোড করা যায় 

আমরা সকলেই এই ইন্টারনেটের যুগে মোবাইল বা কম্পিউটার ব্যবহার করে থাকি আর আমাদের প্রত্যেকের মোবাইলে কিছু সোশ্যাল সাইটের এপস বা সফটওয়্যার আগে থেকেই ইনস্টল থাকে যার মধ্যে প্রপুলার সোশ্যাল সাইট ফেসবুক, ইন্সটাগ্রাম ইত্যাদি।

কিন্তু আপনি জানেন কি এই সকল সোশ্যাল সাইটে ছবি আপলোড করলেও সেই ছবি গুগল ক্রল করে তাদের সার্চইঞ্জিনে দেখায়। আপনাকে শুধু পোস্টের মাধ্যমে আপনার ছবিটি আপলোড করতে হবে তবে অবশ্যই ছবির নাম দেবেন ছবির নাম না থাকলে গুগল সেই ছবি খুঁজে পাবেনা।

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে খুব সহজে আপনি যতো খুশি ছবি বা ফটো গুগলে আপলোড করতে পারেন এছাড়াও আপনার বন্ধুদের সাথে সোশ্যাল মিডিয়ায় যোগাযোগ রাখতে পারেন। আমরা নিচে কিছু জনপ্রিয় সোশ্যাল সাইট এর নাম উল্লেখ করেছি।

  • Facebook এর মাধ্যমে গুগলে ছবি আপলোড। 
  • Twitter মাধ্যমে গুগলে ছবি আপলোড। 
  • Pinterest এর মাধ্যমে গুগলে ছবি আপলোড। 
  • Instagram এর মাধ্যমে গুগলে ছবি আপলোড। 
  • Linkedin এর মাধ্যমে গুগলে ছবি আপলোড। 

Instagram এবং Pinterest এর মাধ্যমে গুগলে ছবি রাখার নিয়ম

আপনারা হয়তো সকলেই পিনটারেস্ট এবং ইন্সটাগ্রাম এর নাম আগে শুনেছেন না শুনলেও আপনাদের বলে রাখি এই দুটো এমন এক সোশ্যাল মিডিয়া সাইট যেখানে আপনি আপনার ছবি সংরক্ষণ করে রাখতে পারেন। এই সোশ্যাল সাইট দুটি তৈরি করা হয় শুধু ছবি আপলোড করার জন্য। 

ইন্সটাগ্রাম হলো ফেসবুকের তৈরি সোশ্যাল সাইট এখানে আপনি আপনার ফেসবুক একাউন্ট দিয়েও লগইন করতে পারবেন। ছবি আপলোড এর পাশাপাশি এখানে আপনি Live video ও করতে পারেন। এছাড়াও সকলকে ফলো করতে পারবেন। ইন্সাটাগ্রামে আপনি আপনার অনেক ফেসবুক বন্ধুদেরও খুঁজে পাবেন। ইন্সটাগ্রামে ছবি আপলোড করার নিয়ম নিচে দেওয়া হলো।
  1. প্রথমে Instagram.com সাইটে যান অথবা এপস খুলুন।
  2. এবার একাউন্ট তৈরি করে অথবা ফেসবুক আইডি দিয়ে লগইন করুন। 
  3. এখান থেকে + আইকনে ক্লিক করে আপনার ছবি সিলেক্ট করুন।
  4. এবার next বটনে ক্লিক করুন। 
  5. ওপর থেকে ছবির caption দিয়ে Share বটনে ক্লিক করে আপনার ছবি আপলোড করেদিন।
পিন্টারেস্ট এমন এক সোশ্যাল সাইট যেখান থেকে আপনি ইন্সটাগ্রামের মতন সব ধরনের ছবি আপলোড ও শেয়ার করতে পারবেন। তবে ইন্সটাগ্রামে যেমন রিয়েল নাম দিয়ে আইডি খুলতে হয় পিন্টারেস্টে আপনি আপনার ছবির টপিকের নাম অনুযায়ী প্রোফাইল নাম রাখতে পারেন।

পিন্টারেস্টে ছবি আপলোড করার সবথেকে ভালো সুবিধা এখানের যেকোনো ছবি খুব তাড়াতাড়ি গুগলে দেখানো শুরু করে এছাড়াও আপনার যতো বেশি ফলোয়ার বা অনুসরণকারী থাকবে ততোই তাড়াতাড়ি গুগলে আপনার ছবি দেখাতে পারেন।পিন্টারেস্টে ছবি আপলোড করার নিয়ম নিচে দেওয়া হলো।
  1. প্রথমে pinterest.com সাইটে লগইন করুন। 
  2. এবার ওপর থেকে create pin ক্লিক করুন। 
  3. ছবির আইকন থেকে আপনার ছবিটি সিলেক্ট করুন। 
  4. এবার title ছবির নাম এবং বিবরণ দিন।
  5. এবার create board ক্লিক করে ছবির নাম বা ছবির টপিকের নাম দিয়ে save করেদিন।

কিভাবে সরাসরি গুগলে ছবি রাখা যায়

এখন গুগল আমাদের সুযোগ দেয় গুগোল ইমেজে ছবি রাখা বা আপলোড করার জন্য। এখানে আপনি গুগোলের সাহায্যে যতো খুশি ছবি ফ্রি-তে আপলোড করে রাখতে পারেন এবং আপনার প্রয়োজন অনুযায়ী পরে ডাউনলোডও করতে পারবেন। গুগলে ছবি আপলোড নিয়ম নিচে দেওয়া হলো। 
  1. প্রথমে photos.google.com সাইটে যান আর জিমেইল আইডি দিয়ে লগইন করুন।
  2. এবার আপলোড আইকনে ক্লিক করে phone সিলেক্ট করে আপনার ছবি আপলোড করুন।
  3. এবার add to album ক্লিককরে একটা নাম দেয়ে √ক্লিক করে ছবিটি আপলোড করে দিন। 

ওয়েবসাইট প্রোফাইলের মাধ্যমে কিভাবে গুগলে ছবি আপলোড করা যায়

অনলাইন এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি আপনার প্রোফাইল তৈরি করে আপনার প্রোফাইলে যদি কোন ছবি যুক্ত করেন খুব তাড়াতাড়ি গুগল সেই ছবি তাদের সার্চে দেখায়। মানে কেউ যদি আপনার নাম লিখে গুগলে সার্চ করে খুব সহজেই গুগল তাকে আপনার ছবি দেখাতে পারবে। 

আপনাকে শুধু নিচের দেওয়া যেকোনো ওয়েবসাইটে গিয়ে একটি একাউন্ট তৈরি করতে হবে এবং আপনার প্রোফাইলে ছবি আপলোড করতে হবে। গুগল ২-৩ দিনের মধ্যেই আপনার ছবি দেখাতে পারবে আর আপনি এই সাইট যতো বেশি ব্যবহার করবেন ততোই ওপরে আপনার ছবি গুগলে দেখাবে। প্রোফাইলের মাধ্যমে গুগলে ছবি আপলোড করার সাইটের তালিকা নিচে দেওয়া হলো।
  • quora.com
  • twitter.com
  • pinterest.com
  • linkedin.com
  • mix.com
  • touchtalent.com
  • behance.net

ইউটিউবের সাহায্যে গুগলে কিভাবে ছবি আপলোড করতে হয়

ইউটিউব এমন সোশ্যাল সাইট যেখানে আপনি ভিডিও তৈরি করে আপলোড করতে পারে। এটা গুগলের তৈরি ভিডিও আপলোড সাইট যেখান থেকে আপনি সব রকমের ভিডিও পেয়ে যাবেন যেমন সিরিয়াল, কাটুন, নিউজ, কমেডি, ফিল্ম ইত্যাদি। 

ইউটিউবের সাহায্যে গুগলে ছবি আপলোড করার জন্য আপনার কাছে একটা ইউটিউব চ্যানেল থাকতে হবে যার সাহায্যে আপনি ভিডিও আপলোড করতে পারেন। যদি ইউটিউব চ্যানেল না থাকে তবে ইউটিউব চ্যানেল কিভাবে তৈরি করে পোস্টটি দেখতে পারেন।

ইউটিউবের সাহায্যে গুগলে ছবি আপলোড করার জন্য আপনাকে ইউটিউব ভিডিওর থাবর্নাল পরিবর্তন করতে হবে এবং সেখানে যেই ছবিটি আপনি আপলোড করবেন সেটাই গুগোলের সার্চে দেখাবে। ইউটিউব ভিডিওতে thumbnail পরিবর্তন করতে নিচের স্টেপ ফলো করুন।
  1. প্রথমে youtube.com সাইটে লগইন করুন। 
  2. এবার my channel > video manager এ ক্লিক করুন। 
  3. এখানে আপনার সব ভিডিও দেখতে পাবেন যেই ভিডিওতে থাবর্নাল আপলোড করতে চান তার পাশে edit ক্লিক করুন। 
  4. এবার থাবর্নালে ছবি যুক্ত করার জন্য thumbnail বটনে ক্লিক করে আপনার ছবিটি আপলোড করুন।
  5. ছবি আপলোড হয়ে গেলে save changes বটনে ক্লিক করে সেভ করে দিন।

শেষ কথা (final word)

বন্ধুরা আজকের এই পোস্টের মাধ্যমে আমরা জানলাম ৫ টি সহজ পদ্ধতিতে গুগলে কিভাবে ছবি আপলোড করতে হয়। অনেকে বলে আমার ছবি কিভাবে গুগলে দেখাবো তাদের জন্য এই আর্টিকেলটি অনেক কাজে আসবে আশা করি। 

আমাদের পোস্ট আপনার কেমন লাগছে কমেন্ট করে জানাবেন আর এমন আরও কনটেন্ট পেতে সোশ্যাল মিডিয়ায় আপনার বন্ধুদের সাথে শেয়ার করে তাদেরও জানার সুযোগ করে দেবেন ধন্যবাদ। 

No comments