পিন্টারেস্ট কি? কিভাবে অ্যাকাউন্ট খুলতে হয়?

Share:
আপনি কি জানেন পিন্টারেস্ট কি? হয়তো আগে কখনো পিন্টারেস্ট নাম শুনেছেন যদি না জানা থাকে এই পোস্টটি আপনার জন্য। আজ আমরা এখানে জানবো পিন্টারেস্ট কি?  কিভাবে কাজ করে?  পিনটারেস্ট মার্কেটিং করে কিভাবে পিন্টারেস্ট থেকে টাকা আয় করা যায়? কিভাবে পিন্টারেস্ট একাউন্ট তৈরি ও ব্যবহার করতে হয়।
পিন্টারেস্ট কি
পিন্টারেস্ট কি

পিন্টারেস্ট কি? 

পিন্টারেস্ট কি সহজ ভাষায় বলতে গেলে এটি একটি ফটো শেয়ারিং সোশ্যাল সাইট। যেমন ফেসবুক, ইন্সটাগ্রাম বা টুইটারে আমরা ছবি শেয়ার করি তেমন ভাবেই এখানেও একটা অ্যাকাউন্ট তৈরি করে যতো খুশি ছবি ফ্রি-তে শেয়ার করতে পারি।

পিনটারেস্ট মূলত তৈরি করা হয়েছে Image, gif ও ভিডিও শেয়ারিয়ের জন্য। ২০১০ শালে Ben Silberma, Paul Sciarra আর Evan Sharp পিন্টারেস্ট প্রতিষ্ঠা করেন। এখন প্রায় ২৫০ মিলিয়ন মানুষ  পিন্টারেস্ট ব্যবহার করেন। পিন্টারেস্ট কি বলতে গেলে সহজ ভাষায় ধরেনিন এটি ছবির ভান্ডার যেখানে হাজার হাজার ছবিতে ভরে রয়েছে।

পিন্টারেস্ট ব্যবহার করা অনেক সহজ যদি আপনার কোন ব্লগ সাইট থাকে তবে এখান থেকে ব্লগ পোস্ট শেয়ার করে অনেক ভিজিটর পেতে পারেন। এছাড়াও আপনি মনে করলে পিন্টারেস্ট মার্কেটিং করে পিন্টারেস্ট থেকে আয় করতে পারেন।

  • পিন্টারেস্ট image, gif শেয়ারিং সোশ্যাল সাইট। 
  • ২০১০ সালে পিন্টারেস্ট আবিষ্কার করা হয়।
  • Ben Silberma, Paul Sciarra আর Evan Sharp পিন্টারেস্ট প্রতিষ্ঠা করেন

পিন্টারেস্ট মার্কেটিং করে পিন্টারেস্ট থেকে আয় কিভাবে করবো

পিন্টারেস্ট ডট কম থেকে আপনি অনেক রকম ভাবে আয় করতে পারেন বা আপনার ব্যবসার প্রমোট করতে পারেন কিন্তু তার জন্য প্রয়োজন বেশ কিছু পিন্টারেস্ট ফলোয়ার।

আপনি যদি blog design বা fashion designer বা কোন photographer হয়ে থাকেন তবে আপনার তোলা ছবি পিন্টারেস্টে পিন করে সেখানে আপনার business প্রোমোট করতে পারেন এবং আপনার ব্লগে ভিজিটর আনতে পারেন।

blogger traffic - আপনার যদি কোন ব্লগ সাইট থাকে তবে আপনি ব্লগের টপিক অনুযায়ী কোন ছবি পিন্টারেস্টে শেয়ার করে সেখানে আপনার ব্লগের লিংক দিন। কোন ভিজিটরের যদি আপনার ছবি পছন্দ হয় তবে সে লিংকে ক্লিক করে সরাসরি আপনার ব্লগে আসতে পারবে আর আপনিও ব্লগ থেকে আয় করতে পারবেন।


Sponsorship - আপনি আপনার ব্লগের টপিক অনুসারে বড়ো বড়ো ব্লগের পোস্ট পিন্টারেস্টে শেয়ার করে তাদের থেকে টাকা আয় করতে পারেন মানে মনে করলাম আপনি মাছের ছবি পিন্টারেস্টে শেয়ার করেন আর আপনার ফলোয়ার অনেক এক্ষেত্রে বড়ো কোন মাছ ব্যবসায়ীর ব্লগে গিয়ে তাকে বলতে পারেন আমার ফলোয়ার এতো আপনি যদি আমায় কিছু টাকা দেন তাহলে আমি আপনার পোস্ট পিন করতে রাজি।

sell product - আপনি যদি অনলাইন কোন কিছু বিক্রি করেন বা আপনার কোন প্রডাক্ট সেল করতে চান তবে পিন্টারেস্টে তার ছবি আপলোড করে বিবরন দিতে পারেন আপনার ফলোয়ার দের পছন্দ হলে তারা অবশ্যই সেটি আপনার থেকে কিনতে চায়বেন।

পিন্টারেস্ট অ্যাকাউন্ট কিভাবে খুলতে হয় 

পিন্টারেস্টে আইডি তৈরি করা খুব সহজ আপনি যদি পিন্টারেস্টে অ্যাকাউন্ট করতে চান তবে এখানে আপনি আপনার গুগল আইডি অথবা ফেসবুক দিয়েও লগইন করতে পারেন অথবা জিমেইল দিয়ে নতুন অ্যাকাউন্ট করতে পারেন। পিন্টারেস্টে অ্যাকাউন্ট তৈরির স্টেপ নিচে দেওয়া হলো। 

step 1: Go to website 

প্রথমে আপনার মোবাইল ব্রাউজার দিয়ে pinterest.com সাইটে গিয়ে signup বটনে ক্লিক করুন।

step 2: Enter your email password

এখানে প্রথম বক্সে আপনার ইমেইল আইডি তারপর পার্সওয়াড আর বয়স দিয়ে continue বটনে ক্লিক করুন। 

step 3: Enter your Name

এখানে আপনি যেই নামে পিন্টারেস্ট অ্যাকাউন্ট তৈরি করতে চায়ছেন সেই নামটি দিয়ে Next বটনে ক্লিক করুন।

step 4: Selecte your language and country

এখানে আপনার দেশের নাম সিলেক্ট করুন এবং আপনি যদি ইংলিশ ছাড়া অন্য ভাষায় পিন্টারেস্ট ব্যবহার করতে চান সিলেক্ট করে Next বটনে ক্লিক করুন।

step 5: select your interest 

এখান থেকে আপনার পছন্দের যেকোন ৫ টি টপিক পছন্দ করুন যেসকল পিন আপনি আপনার হোম পেজে দেখতে চায়ছেন। তারপর Next বটনে ক্লিক করলেই আপনার পিন্টারেস্ট আইডি তৈরি হয়ে যাবে।

পিন্টারেস্ট আইডিকে কিভাবে business account তৈরি করবেন।

পিন্টারেস্ট জনপ্রিয় একটি সোশ্যাল সাইট যার সাহায্যে আপনি আপনার business promote করতে পারেন। যদি আপনার কোন ব্লগ সাইট বা ইউটিউব চ্যানেল থাকে তবে সেখানে আরও বেশি ভিজিটর নিয়ে আসতে আপনি পিন্টারেস্ট ব্যবহার করতে পারেন। পিন্টারেস্ট বিজনেস আইডি তৈরি করতে নিচের স্টেপ ফলো করুন।

step 1: Go to website

প্রথমে pinterest.com সাইটে গিয়ে প্রোফাইলের পাশে ড্রপ ডাউন আইকনে ক্লিক করুন।

step 2: add a business account 

এবার নিচে থেকে Add a business account অপশনে ক্লিক করুন।

step 3: create a business account 

পিন্টারেস্টে বিজনেস আইডি তৈরি করতে Get start বটনে ক্লিক করুন।
create a business account

step 4: fill the from

এবার একটা নতুন পেজ আসবে যেখানে আপনার বিজনেস ডিটেইলস ফিল করতে হবে।

  1. এখানে আপনার বিজনেসের নাম দিন। 
  2. এখানে আপনার ওয়েবসাইট বা ইউটিউব লিংক দিয়ে yes এর পাশে টিক দিন। 
  3. আপনার দেশের নাম সিলেক্ট করুন। 
  4. আপনার ভাষা সিলেক্ট করুন। 
  5. এবার Next বটনে ক্লিক করুন। 

fill the from

step 5: selected business category

এখান থেকে আপনার বিজনেসের রিলেটিভ ক্যাটাগরি সিলেক্ট করে Next বটনে ক্লিক করলে আপনার বিজনেস আইডি তৈরি হয়ে যাবে।
selected business category

পিন্টারেস্ট থেকে ছবি কিভাবে ডাউনলোড করবেন

আগেই বলেছি পিন্টারেস্ট হলো ছবির ভান্ডার যেখানে হাজার হাজার মানুষ নতুন ছবি আপলোড করে আর সেই ছবির মধ্যে আমাদের অনেক ফটো পছন্দ হয় তাই আপনি যদি পিন্টারেস্ট ছবি ডাউনলোড করতে চান নিচের স্টেপ ফলো করুন।

  1. প্রথমে পিন্টারেস্ট ডট কম ওয়েবসাইটে লগইন করুন। 
  2. এবার সার্চ বক্সে আপনার পছন্দের ছবিটি সার্চ করুন।
  3. সার্চ রেজাল্টে যেকোন ছবিতে ক্লিক করুন। 
  4. এবার ছবিটির ওপর কয়েক সেকেন্ড long press করুন।
  5. এখন এখানে three dot অপশন পাবেন সেখানে ক্লিক করুন। 
  6. এবার Download অপশন পাবেন ক্লিক করে ছবিট ডাউনলোড করেনিন।

শেষ কথা "final word"

বন্ধুরা আজকের এই পোস্টের মাধ্যমে আমরা জানলাম পিন্টারেস্ট কি?  কিভাবে পিন্টারেস্ট একাউন্ট তৈরি করতে হয়। পিন্টারেস্ট বিজনেস আইডি খোলার নিয়ম এবং পিন্টারেস্ট থেকে কিভাবে ছবি বা ফটো ডাউনলোড করতে হয়। আশা করি আজকের পোস্টটি আপনার ভালো লেগেছে এইরকম ধরনের আরও কনটেন্ট পেতে সোশ্যাল মিডিয়ায় আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন আর এই পোস্টের বিষয় আপনার আর কিছু জানার থাকলে নিচে কমেন্ট করে জানাবেন ধন্যবাদ। 

No comments