কিভাবে টুইটার একাউন্ট খুলতে হয়? টুইটার অ্যাকাউন্ট খোলার নিয়ম

Share:
টুইটার একাউন্ট কিভাবে খুলতে হয় আজ আমরা এই বিষয়ে আলোচনা করবো। ইন্টারনেটে এখন সব থেকে প্রপুলার সাইট গুলোর মধ্যে সোশ্যাল সাইট গুলোর নাম সবার আগে আসে। এখন প্রত্যেক মোবাইলে দেখা যায় ফেসবুক, ইন্সটাগ্রামের মতন সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর এপস আগে থেকে ইন্সটল রয়েছে কিন্তু টুইটার সব ফোনে পাওয়া যায় না।

আপনিও হয়তো টুইটারের নাম অনেক বার কোথাও না কোথাও শুনে থাকবেন কারণ প্রায় সময় নিউজ চ্যানেল গুলোয় শোনা যায় এই রাজনৈতিক নেতা এই tweet করেছেন এই সেলিব্রেটি এই tweet করেছেন তবে কি টুইটার ব্যবহার শুধু নাম করা মানুষ করতে পারেন, আসলে এমনটা না টুইটার যেকেউ ব্যবহার করতে পারেন এবং কিভাবে টুইটার একাউন্ট খুলতে হয় সেটাও এই পোস্টে আমরা জানবো

টুইটার ফেসবুক এবং ইন্সটাগ্রামের মতন একটি সোশ্যাল সাইট যার ৯০% ব্যবহার করা হয় নিউজের জন্য সাধারণ মানুষ ছাড়াও যেকেউ টুইটার ব্যবহার করতে পারেন। ফেসবুকে আপনি হয়তো বড়ো বড়ো স্টারদের, রাজনৈতিক নেতাদের পেজ দেখেছেন কিন্তু সহজে কারোর প্রোফাইল খুজে পাওয়া যায় না।

টুইটারে সমস্ত রাজনৈতিক নেতাদের প্রোফাইল, সুপার স্টারদের প্রোফাইল ছাড়াও সব নিউজ চ্যানেল গুলো আপনি এখানে পাবেন। তাদের সাথে চার্ট করতে পারবেন টুইট করতে পারবেন ম্যানশন করতে পারবেন আসুন জানি টুইটার কি? টুইটারের প্রতিষ্ঠাতা কে।
টুইটার আইডি খোলার নিয়ম
টুইটার একাউন্ট খোলার নিয়ম 

টুইটার কি? টুইটারের প্রতিষ্ঠাতা বা জনক কে? 

টুইটার একটি সোশ্যাল নেটওয়ার্ক ওয়েবসাইট।  যেকেউ টুইটার ব্যবহার করতে পারেন। একদম ফেসবুকের মতন তবে এর ব্যবহার বেশির ভাগ ফেমাস নাম করা মানুষ করে থাকে আপনিও টুইটার ব্যবহার করে যেকোনো দেশ-বিদেশের মানুষের সাথে যোগাযোগ রাখতে পারেন।

টুইটারে কিন্তু ফেসবুকের মতো একসাথে অনেক অক্ষরের পোস্ট করা যায় না এখানে একজন টুইটার ব্যবহার কারি ২৬০ অক্ষরের একটি পোস্ট করতে পারে আর এই পোস্ট করাকে বলা হয় টুইট। যেকোন টুইটার ব্যবহার কারি যাকে খুশি ফলো করতে পারেন বাংলায় বলা হয় (অনুসরণ) আপনার যদি কোন টুইট পছন্দ হয় তাকে Retweete করতে পারবেন।

২১ মার্চ ২০০৬ সালে টুইটার আবিস্কার করা হয় যার প্রতিষ্ঠান ৪ জন ব্যাক্তি করেন প্রতিষ্ঠাতা গণ জ্যাক ডোরসে, নোয়া গ্লাস, বিয স্টোন এবং ইভান উইলিয়ামস এদের মধ্যে জ্যাক ডোরসে ছিলেন প্রধান তথ্য টুইটার উইকিপিডিয়া

টুইটার ব্যবহার করার সবথেকে ভালো সুবিধা এখানে দেশ বিদেশের সমস্ত trending tropic সবার আগে পাওয়া যায়। আর টুইটার একাউন্ট না থাকলেও সকলের টুইট দেখা যায় কিন্তু তাইতে লাইক বা নিজেদের মতামত জানানোর জন্য একটা টুইটার একাউন্ট প্রয়োজন। 

কিভাবে টুইটার একাউন্ট খুলতে হয়?  টুইটার অ্যাকাউন্ট খোলার নিয়ম 

আশা করি টুইটার কি বোঝাতে পেরেছি এখন যদি জানতে চান টুইটার একাউন্ট কিভাবে খুলতে হয় তার জন্য নিচের স্টেপ ফলো করুন এখানে আমরা স্টেপ বাই স্টেপ সহজ পদ্ধতিতে জানবো টুইটার আইডি খোলার নিয়ম।

আপনি মনে করলে টুইটার ব্যবহার করতে প্লেস্টোর থেকে টুইটার এপসটি ডাউনলোড করে নিতে পারেন অথবা আপনার মোবাইল ব্রাউজার বা গুগল ক্রম ব্রাউজার ব্যবহার করতে পারেন টুইটার একাউন্ট খোলার জন্য। 

প্রথমে twitter.com সাইটে যান আর signup বটনে ক্লিক করুন।

step 1: Create your twitter account 

এখানে আপনার নাম আর নাম্বার যুক্ত করতে হবে। 
  1. এখানে আপনার নাম দিন। 
  2. এখানে নাম্বার দিন (নাম্বার না দিতে চাইলে ইমেইল ব্যবহার করতে পারেন। 
  3. এবার ওপর থেকে next ক্লিক করুন। 


step 2: Customize your experience

  1. আপনার ব্রাউজারা ডাটা track করতে দিতে চাইলে টিক দিন।
  2. তারপর ওপর থেকে next ক্লিক করুন। 

step 3: Create your account

এখানে আপনার নাম, ফোন নাম্বার বা ইমেইল যাচাই করে sign up বটনে ক্লিক করুন।

step 4: We sent you a code

এখন টুইটার কতৃপক্ষ আপনার নাম্বারে বা ইমেইলে ৬ সংখ্যার কোড পাঠাবে সোটা এখানে দিয়ে next বটনে ক্লিক করুন।

step 5: You will need a password 

এখানে আপনাকে ৮ সংখ্যার একটা পাসওয়ার্ড যুক্ত করতে হবে তারপর next ক্লিক করুন।

step 6: pick a profile picture 

আপনার প্রোফাইল ছবি আপলোড করতে চাইলে এখান থেকে করুন নাহলে skip করতে পারেন।

step 7: describe your self

এখানে ১৬০ শব্দের মধ্যে আপনার বিষয়ে জানান যেমন bio দেয়।

step 8: find friends and see who follow

যদি টুইটারকে tracking পারমিশন দিয়ে থাকেন তাহলে এই অপশন আসবে। এখান থেকে আপনার চেনা কাউকে খুঁজে পাবেন নাহলে not now বটনে ক্লিক করুন।

step 9: what are you interested in

আপনার পছন্দের টপিক গুলো সিলেক্ট করতে পারেন সেই সকল টপিক অনুযায়ী টুইট আপনার টাইমলাইনে পাবেন।

step 10: welcome to twitter 

এবার আপনার টুইটার একাউন্ট তৈরি হয়ে গেছে আপনি টুইটারের মূল পাতায় পৌঁছে যাবেন আসুন এবার আমরা জানবো টুইটার কিভাবে চালায়

টুইটার কিভাবে ব্যবহার করতে হয় বা টুইটার কিভাবে চালাতে হয়। 

অপরের সহজ পদ্ধতিতে আমরা টুইটার একাউন্ট তৈরি করে নিলাম যদিও টুইটার ব্যবহার করা কঠিন কোনও কাজ না তবু টুইটার কিভাবে ব্যবহার করে তার কয়েকটি বিষয় নিয়ে আমরা আলোচনা করছি।


আপনি যদি ফেসবুক বা ইন্সটাগ্রাম ব্যবহার করে থাকেন তবে আপনার কাছে টুইটার ব্যবহার করা কোন বিষয় না দুটোই প্রায় একিই ফেসবুকে যেমন লাইক, কমেন্ট, শেয়ার করার বটন কাজ করে এখানেও একিই ভাবে কাজ করে শুধু নামটা আলাদা।
  • Username 
  • Tweets
  • Retweets
  • Follow
  • Followers
  • Following
  • #hashtag
  1. Username - @ at the ret দিয়ে হয় এটা প্রত্যেক প্রোফাইলে অটোমেটিক যোগ হয়ে যায় ফেসবুকে যেইভাবে ম্যানশন করে এটা ব্যবহার করলে একি রকম ট্যাগ বা ম্যানসন করা যায় যেমন আমার @mondal7737
  2. Tweets - এখান থেকে আপনি টুইট করতে বা কোন পোস্ট করতে পারবেন কিন্তু ২৮০ শব্দের বেশি বড়ো না। আসলে টুইটার বেশি ব্যবহার নিউজের জন্য করা হয় তাই হয়তো এতো কম শব্দের লিমিট। 
  3. Retweete - যদি কারোর টুইট করা পোস্ট আপনি আবার টুইটারে শেয়ার করেন তাকে Retweete বলছে। 
  4. Follow - আপনি কারোর ফলো বটনে ক্লিক করলে তার যতো টুইট আছে সব আপনার টাইমলাইনে দেখতে পাবেন এবং নতুন টুইট সবার আগে পাবেন এছাড়া নোটিফিকেশনও পাবেন। 
  5. Followers - আপনাকে যারা যারা ফলো করবে তাদের নাম এবং সংখ্যা এখান থেকে দেখতে পাবেন।  
  6. Following - আপনি যতো জনকে ফলো করবেন এখানে দেখতে পাবেন 
  7. #hashtag - এটা টুইটারে খুব প্রপুলার যেকোনো টেন্ড্রিং কিছু হলে # tag ব্যবহার করা হয় আর এই হেস ট্যাগের পাওয়ার অনেক মানে অল্প সময়ে মানুষের কাছে তাড়াতাড়ি বার্তা পৌঁছাতে এটা ব্যবহার করা হয়। 

শেষ কথা "Final Word"

বন্ধুরা আজকের এই পোস্টের মাধ্যমে আমরা জানলাম টুইটার কি এবং কিভাবে টুইটার একাউন্ট তৈরি করতে হয় স্টেপ বাই স্টেপ আর টুইটার কিভাবে চালাতে হয়। 

আশা করি পোস্টি আপনার ভালো লেগেছে তাই যদি টুইটার একাউন্ট তৈরি করে ফেলেন অবশ্যই পোস্টটি টুইটারে শেয়ার করে সকলকে জানার সুযোগ করে দেবেন আজকের মতো ধন্যবাদ। 

আমাদের আরও কনটেন্ট পড়ুন

No comments