রেডিট (Reddit) কি? রেডিটে কিভাবে মার্কেটিং শুরু করবো?

Share:
আমরা যারা দীর্ঘ সময় অনলাইন থাকি তাদের মধ্যে অনেকেই Reddit এর নাম শুনে থাকবেন। আপনিও হয়তো শুনেছেন বা জানেন রেডিট কি যদি না জানা থাকে তবে এই পোস্টটি আপনার জন্য এখানে আজ আমরা জানবো। 
  • রেডিট কি
  • রেডিট কিভাবে কাজ করে
  • রেডিট মার্কেটিং কি
  • রেডিট মার্কেটিং কেন করবেন
  • রেডিটে কিভাবে মার্কেটিং করবো
রেডিট (reddit) কি?  রেডিট মার্কেটিং
রেডিট

রেডিট (Reddit) কি? 

Reddit একটি ওয়েবসাইট যেখানে রেজিস্ট্রার করা ব্যবহারকারি লিংক বা পোস্ট শেয়ার করতে পারে। এই পোস্ট অনেক রকমের হতে পারে যেমন ছবি, বিনোদন, টেকনোলজিস অথবা নিউজ। রেডিট এর কোন পোস্ট দেখার জন্য অ্যাকাউন্ট করতে হয় না। কিন্তু এখানে পোস্ট করতে হলে অবশ্যই রেজিস্ট্রার করতে হবে। 


রেডিট ব্যবহারকারিরা চেষ্টা করেন খুব ভালো আর গুরুত্বপূর্ণ দরকারি পোস্ট করার কারণ এখানে  আপনার পোস্টের মাণ নির্ণয় হয় আপভোট এবং ডাউনভোটের মাধ্যমে। যার পোস্ট যতো বেশি আপভোট পাবে তার পোস্ট ততো ওপরে উঠবে আর রেংর্ক করবে। আর যার পোস্ট যতো ডাউনভোট পাবে তার পোস্ট নিচে চলে যাবে আর একসময় খুঁজে পাওয়া যাবে না। 

Reddit - The Frontpage of the Internet রেডিট সাইট নিজেদের Frontpage দাবি করেন। কারণ প্রতি মাসে এখানে মিলিয়ন মানুষ অ্যাকাউন্ট করে। আর টপ সোশ্যাল সাইটের মধ্যে ৬ নম্বর স্থানে এরা জায়গা করে নিয়েছে। এখানে আপনি আপনার পছন্দের সবকিছু পাবেন সাবরেডিটে তবে রেডিট বেশির ভাগ নিউজ পড়ার জন্য মানুষ ব্যবহার করে থাকে।

রেডিট কিভাবে কাজ করে? 

রেডিট মার্কেটিং বা রেডিট ব্যবহার করার আগে আমাদের জানতে হবে রেডিট কিভাবে কাজ করে। এখানে অনেক Subreddit পাবেন যেগুলো আলাদা আলাদা ক্যাটাগরিতে তৈরি যেমন r/newsr/Indiar/recipesr/art, এই ধরনের অনেক গুলো সাবরেডিট নিয়ে Reddit তৈরি। 

Subreddit একদম ফ্রিতে ব্যবহার করতে পারবেন। কিন্তু এখানে যদি আপনি বাংলায় পোস্ট করেন তবে ২-১ জন ভারতীয় বা বাংলাদেশি ছাড়া আপনার পোস্ট কেউ দেখবে না কারণ এখানের বেশিরভাগ ব্যবহার কারি United States এবং Canada র।  

যেকোনো সাবরেডিটে আপনি ফ্রি-তে যোগদান করতে পারবেন আপনার পছন্দের সাবজেক্ট অনুযায়ী। সাবরেডিটের কোন পোস্ট দেখতে হবে এমন কোন নিয়ম নেই কিন্তু এখানে রেডিটের সাবরেডিটে পোস্ট করতে হলে আপনাকে কিছু karma প্রাপ্ত করতে হবে। 

প্রতিটা সাবরেডিট কে তিনটি ভাগে ভাগ করা হয়েছে New, Rissing আর Hot. একদম নতুন করা পোস্ট New সেকশনে থাকে তাইতে কিছু আপভোট পেলে সেটি Rissing এ চলে যায়। তারপর আরও বেশি আপভোট পেলে সেটি Hot সেকশনপ পৌঁছে যায় তবে এগুলো বেশি Us news, political পোস্টে বেশি পাওয়া যায়। 

রেডিট কারমা (Reddit karma) কি?  কিভাবে কারমা বাড়াবো? 

Reddit Karma পয়েন্টের মতন কাজ করে আপনার রেডিট প্রোফাইলে গেলে মোল কারমা দেখতে পাবেন রেডিট কারমা আপনার ব্যবহার অনুযায়ী কম বেশি হতে পারে। রেডিট তার ব্যবহার কারির কর্ম অনুযায়ী তাকে কারমা দিয়ে থাকে। রেডিট কারমা কে দুভাগে ভাগ করা হয়। 
  • Post Karma - রেডিটে আপনি কোন পোস্ট বা লিংক শেয়ারিং করে আপভোটের মাধ্যমে যেই কারমা প্রাপ্ত করবেন তাকে পোস্ট কারমা বলা হয়।
  • Comment Karma- রেডিটের সাবরেডিটের কোন পোস্ট আপনার ভালো লাগলে এবং আপনি তাইতে মন্তব্য করে বা লিংক শপয়ার করে আপভোটের মাধ্যমে যেই কারমা পাবেন তাকে কমেন্ট কারমা বলে। 
রেডিট কারমা বাড়ানোর জন্য বড়ো বড়ো সাব রেডিটে জয়েনিং হতে হবে এবং সেখানে ভালো ভালো কমেন্ট করে আপনি কারমা প্রাপ্ত করতে পারেন। রেডিট কারমা বাড়ানোর সহজ উপায় গুগল টেন্ডে আমেরিকার কোন নিউজ বা পলিটিক্স বিষয় যেটা বর্তমানে Trending আছে সেই বিষয় রেডিটে পোস্ট করুন। তবে মনে রাখবেন আপনার পোস্টের টপিক অনুযায়ী সাবরেডিট হতপ হবে।
  1. বড়ো বড়ো সাব রেডিটে জয়েন করুন। 
  2. সাবরেডিটে করা পোস্টে ভালো ভালো মন্তব্য করুন।
  3. নিজের প্রোফাইলে ও সাবরেডিটে ভালো ভালো পোস্ট করুন। 
  4. খারাপ পোস্ট আর মন্তব্য থেকে বিরত থাকুন।

রেডিট মার্কেটিং কি? 

আপনি যদি অনলাইনে কোন কিছু বিক্রয় করতে চান বা আপনার ব্লগের জন্য আনলিমিটেড ভিজিটর চান তবে রেডিটে আপনার করা পোস্টটি প্রমোট করতে পারেন। 

মনে করলাম আপনি ভাল ড্রয়িং করতে পারেন এবং ড্রয়িং বিষয় আপনার কোন ওয়েবসাইট রয়েছে এবার সেখানে আপনি ভিজিটর চায়ছেন তাহলে আপনি রেডিটের সাবরেডিট r/art, r/drawing এখানে জয়েন হয়ে আপনার পোস্টটি শেয়ার করে হাজার হাজার ভিজিটর আপনার ব্লগে আনতে পারবেন। 

রেডিট মার্কেটিং কেন করবেন? 

অনলাইন ইন্টারনেটের সবচেয়ে বড়ো সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে অন্যতম রেডিট। যেখানের এক একটা সাবরেডিটে কয়েক লাখ মানুষ এক্টিভ রয়েছে। আমরা সকলেই নিজের বিজনেস প্রমোট করার জন্য বড়ে কোন প্লাটফর্ম খুঁজি আর রেডিটের মতো বড়ো সাইট থেকে খুব সহজেই মার্কেটিং কড়া সম্ভব। 

যদি আপনি আপনার ওয়েবসাইট বা মার্কেটিং করার জন্য আমেরিকা, ক্যানাডার মতো দেশ টার্গেট করে থাকেন তবে রেডিট আপনার জন্য বেস্ট সাইট এখানের বেশিরভাগ ব্যবহার কারি যুক্ত রাষ্ট্রের।

রেডিটে আপনি আপনার ব্যাবসার ভিডিও অথবা আর্টিকেল লিখে প্রমোট করতে পারেন। সবে মাত্র তৈরি ভিডিও বা আর্টিকেলেও আপনি রেডিট থেকে হাজার হাজার ভিজিটর পেতে পারেন। 

রেডিট আমাদের লিংক শেয়ার করার অপশনও দিয়ে থাকে তাই মনে করলে আপনি আপনার ব্লগ পোস্ট বা ইউটিউব লিংক এখানে শেয়ার করতে পারেন। রেডিট রোবটস অটোমেটিক আপনার টাইটেল ডেসক্রিপশন ক্রল করে নেবে আপনাকে শুধু কন্টেন্ট নিজ অনুযায়ী Subreddit এ পোস্ট করতে হবে।

রেডিটে কিভাবে মার্কেটিং করবো?

প্রথমেই বলে রাখা ভালো ফেসবুক বা টুইটারের মতো সহজেই রেডিটকে নেবেন না। রেডিটের নিয়ম খুব কড়া এখানে জোন রকম স্পামিং করলে আপনার আইডিটি ব্লক হতে পারে আর কোন সাবরেডিটে ভুল পোস্ট করলে তারা আপনাকে Ban করে দিতে পারেন। 

রেডিটে সরাসরি মার্কেটিং কড়া সম্ভব না আর কোন রেডিটর Reddit marketing পছন্দ করে না। এখানে মার্কেটিং করতে হলে আপনাকে বুঝে কৌশলে করতে হবে। আর কোন স্পামিং ছাড়া পোস্ট কারমা এবং কমেন্ট কারমা প্রাপ্ত করতে হবে। 
রেডিটে মার্কেটিং শুরু করতে প্রথম দিকে ভালো সাজার চেষ্টা করুন সকলের পোস্টে ভালো ভালো কমেন্ট করুণ। নতুন একাউন্ট তৈরি করেই পোস্ট করবেন না কিছু দিন পুরানো আইডি আর কারমা পেলে পোস্ট করবেন। 

No comments