গুগল কিভাবে অনলাইন কোটি কোটি টাকা আয় করে

Share:

গুগল কিভাবে আয় করে এই বিষয় অনেকেই জানতে চেয়েছেন। গুগল বিশ্বের সবচেয়ে বড়ো Technology কম্পানি। গুগলের বিষয়ে কম বেশি প্রায় সকলেই জানেন কিন্তু আপনি জানেন কি গুগল কিভাবে টাকা আয় করে। 

গুগলের অনেক গুলো বিজনেস সার্ভিস রয়েছে যেগুলো আমরা ফ্রি ব্যবহার করতে পারলেও এই সকল সার্ভিস থেকেও গুগল টাকা আয় করে থাকে যেমন ইউটিউব, জিমেইল, ক্যালেন্ডার, গুগল ম্যাপ এমন প্রচুর সার্ভিস রয়েছে গুগলের।

গুগল কিভাবে অনলাইন কোটি কোটি টাকা আয় করে


গুগল কিভাবে টাকা আয় করে

গুগল কিভাবে ইনকাম করে বলতে আমরা বুঝি এডের মাধ্যমে। Google Advertisements এর মাধ্যমে গুগল সব থেকে বেশি অনলাইন ইনকাম করে থাকে। আর গুগলের এই Advertisements কে ৩ ভাগে ভাগ করা হয়েছে Adsense, Admob আর Adwords 

1. Adsense এর মাধ্যমে গুগল কিভাবে টাকা আয় করে 

আমরা যদি গুগলে কিছু লিখে সার্চ করি তবে সেই রেজাল্ট অনুযায়ী গুগল আমাদের কোন ওয়েবসাইট বা ব্লগে নিয়ে যায়। সেখানে গেলে দেখবেন ব্লগের নিচে বা ওপরে কিছু বিজ্ঞাপন দেখাচ্ছে এই গুলো Adsense add এই বিজ্ঞাপন দেখানোর জন্য গুগল ওই ব্লগের মালিক কে তার লাভের কিছু অংশ দিয়ে থাকে। 

গুগল অ্যাডসেন্সের মাধ্যমে যেকেউ অনলাইন ইনকাম করতে পারে আপনিও পারবেন তার জন্য আপনার কাছে একটি ব্লগ ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল থাকা প্রয়োজন।  আপনি হয়তো দেখেছেন ইউটিউবে কোন ভিডিও দেখার সময় মাঝে মাঝে বিজ্ঞাপন দেখায় এই বিজ্ঞাপন গুগল অ্যাডসেন্সের আর এই বিজ্ঞাপন দেখানোর জন্য ওই চ্যানেলকে গুগল টাকা দিয়ে থাকে।

2. Admob এর মাধ্যমে গুগল কিভাবে ইনকাম করে 

গুগল Admob অনেকটা অ্যাডসেন্সের মতোই। এখানে কোনও ওয়েবসাইট বা ইউটিউব না এডমোব বিজ্ঞাপন দেখানো হয় অ্যাপস এর মাধ্যমে। অনেক সময় দেখবেন কোন অ্যাপস ব্যবহার করলে তাইতে বিজ্ঞাপন আসে এগুলো Admob Add আর ওই অ্যাপসের মালিক কে গুগল এই এড দেখানোর জন্য টাকা দিয়ে থাকে।

Admob থেকেও যেকেউ টাকা আয় করতে পারে তার জন্য আপনার কাছে প্রয়োজন নিজের তৈরি একটি অ্যাপস। আপনি যদি অ্যাপস তৈরি করতে না পারেন তবে অনলাইনে অনেক ওয়েবসাইট রয়েছে সেখান থেকেও ফ্রিতে একটি অ্যাপস বানিয়ে নিতে পারেন। কিন্তু ফ্রি অ্যাপস তাদের বিজ্ঞাপন বেশি দেখায় তাই আপনার ইনকাম অনেক কম হতে পারে।

3. Adwords এর মাধ্যমে গুগল কিভাবে টাকা আয় করে 

Google Adwords হলো অন্য কম্পানি তাদের বিজ্ঞাপন গুগলে দেখানোর জন্য Adwords এর মাধ্যমে গুগলকে টাকা দিয়ে থাকে। যেমন মনে করুন আপনি অনলাইন কিছু কিনতে চায়ছেন আর সেটা গুগলে সার্চ করলে গুগল প্রথমেই সেই সব কম্পানির প্রডাক্ট গুলো দেখাবে এবং তার পাশে ছোট করে Ad লেখা থাকবে। 

গুগল Adwords এর মাধ্যমে যেকেউ তাদের প্রডাক্ট সেল করতে পারে বা কোন কিছুর প্রমোট করতে পারে। এর বিনিময়ে গুগলকে কিছু অর্থ দিতে হয়।

Google কিভাবে টাকা আয় করে অন্যান্য সূত্র 

Google Advertisements ছাড়াও অনেক রকম ভাবে গুগল টাকা আয় করে যেমন play store, google maps, email, YouTube etc

Play store থেকে কিভাবে গুগল টাকা আয় করে 

প্লেস্টোর থেকে আমরা বেশির ভাগ অ্যাপস ফ্রি ডাউনলোড করতে পারলেও এখানে এমন কিছু অ্যাপস রয়েছে যেগুলো ডাউনলোড করতে টাকা দিতে হয় আর সেই টাকার কিছু অংশ গুগল নিজের কাছে রেখে বাকি ওই অ্যাপস মালিককে দিয়ে থাকে। 

এছাড়াও গুগলে কোন অ্যাপস পাবলিশ করার আগে গুগল কে রেজিষ্ট্রেশন ফ্রি হিসেবে ২৫ ডলার দিতে হয় তবেই প্লেস্টোরে অ্যাপস পাবলিশ করা যায়। কিন্তু একবার রেজিষ্ট্রেশন করার পর আর কোন টাকা দিতে হয়না।

এছাড়াও অনেক কম্পানি তাদের অ্যাপস প্লেস্টোরে প্রমোট করতে গুগলকে টাকা দিয়ে থাকে যাতে সবসময় তাদের অ্যাপস প্লেস্টোরে প্রথমেই থাকে। 

Google maps থেকে কিভাবে গুগল টাকা আয় করে 

গুগল ম্যাপস আমরা ফ্রি ব্যবহার করলেও এমন অনেক কম্পানি রয়েছে যারা গুগলকে টাকা দিয়ে থাকে যাতে তাদের লোকেশন কাছাকাছি দেখায়। উদাহরণ স্বরুও Uber, ola, zomato etc 

Youtube থেকে গুগল কিভাবে টাকা আয় করে 

ইউটিউব গুগলকে বড়ো অংশের টাকা আয় করে দেয়। এখানে রোজের হাজার হাজার ভিডিও আপলোড করা হয় আর এই ভিডিও দেখতে আমাদের কোন টাকা দিতে হয়না। কিন্তু অনেক সময় এই ভিডিওর মধ্যে আপনি বিজ্ঞাপন দেখতে পাবেন আর এই বিজ্ঞাপন থেকে গুগল টাকা আয় করে। শুধু গুগল না যার ভিডিও সেও টাকা আয় করে। 

এছাড়াও ইউটিউবে অনেকে তাদের ভিডিও প্রমোট করার জন্য ইউটিউব কে টাকা দিয়ে থাকে। 

Google Cloud থেকে টাকা আয়

Google Cloud গুগলের এমন সার্ভিস যেখানে ডোমেইন, হোস্টিং, Gsuit রয়েছে। বড়ো বড়ো কম্পানি তাদের বিজনেস প্রমোট করতে এই গুলো কিনে থাকে।

শেষকথা "final word"

তবে বন্ধুরা বুঝতেই পারছেন গুগল কতো রকম ভাবে টাকা আয় করছে। গুগল কিভাবে অনলাইন কোটি কোটি টাকা আয় করে অনেকেই মনে করেন গুগল শুধু মাত্র একটা সার্চ ইঞ্জিন আসলে তা না। আমাদের মোবাইলের অর্ধেক অ্যাপস গুগলের প্রোডাক্ট আর এই সকল অ্যাপস থেকে গুগল টাকা আয় করে। 

পোস্টটা ভালো লাগলে অবশ্যই শেয়ার করে আপনার বন্ধুদের জানার সুযোগ করে দেবেন। কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ। 

No comments