সার্চ ইঞ্জিন কি বা কাকে বলে এবং কিভাবে কাজ করে

Share:

সার্চ ইঞ্জিন কি? ইন্টারনেট চালু হওয়ার পর থেকেই আমাদের অনেক কাজ সহজ হয়ে গেছে। এখন আমরা যেকোন প্রশ্নের উত্তর নিমিশেই খুঁজে পেয়ে যায়৷ 

আগে আমাদের মনের মধ্যে কোন প্রশ্ন থাকলে বাড়ির গুরুজন বা বন্ধুদের জিজ্ঞেস করতাম। কোন লেখা পড়ার বিষয় হলে জানার হলে শিক্ষক বা অন্য কারোর কাছে জিজ্ঞেস করতে হতো অথবা বইয়ের পৃষ্ঠা উল্টেপাল্টে দেখতে হতো। 

কিন্তু এখন আর আমাদের বইয়ের পৃষ্ঠা উল্টেপাল্টে দেখতে হয় না বা কাউকে কোন প্রশ্ন করতে হয় না। আমাদের মনের যেকোন প্রশ্নের উত্তর আমরা মোবাইল বার করে সার্চইঞ্জিনে সার্চ করলেই সেকেন্ডে পেয়ে যাবো।

সার্চ ইঞ্জিন কি


সার্চ ইঞ্জিন কি বা কাকে বলে

সার্চ ইঞ্জিন একপ্রকার ইন্টারনেটে তথ্য খোঁজার মেশিন। এখানে কিছু সার্চ করলে সে World Wide Web এর ডাটাবেইজ থেকে রেজাল্ট সরুপ ব্যবহারকারির জন্য প্রয়োজনীয় তথ্য খুঁজে পেতে সাহায্য করে। 

এখানে কোন কিছু সার্চ করার জন্য আমরা যেই শব্দ ব্যবহার করে থাকি তাকে ইন্টারনেটের ভাষায় Keyword বলা হয়। যেমন আপনি গুগলে সার্চ করলেন সার্চ ইঞ্জিন কি এটা একটা কিওয়ার্ড। 

এখানে কোন কিছু সার্চ করলে আমরা রেজাল্ট হিসেবে যেগুলো পেয়ে থাকি তাকে Search engine result page (SERP) বলা হয়। 

সার্চ ইঞ্জিনে কিছু সার্চ করলে ভিডিও, ছবি আর ওয়েব পেজ হিসেবে আমরা তার রেজাল্ট পেয়ে থাকি। বড়ো বা বেশি ব্যবহার সার্চ ইঞ্জিনে মধ্যে রয়েছে Google, Bing, Yahoo etc.

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে

এটাতো আমরা জানলাম সার্চ ইঞ্জিন কি বা কাকে বলে। কিন্তু আপনি কি জানেন এই সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে। সার্চ ইঞ্জিন তাদের কাজের প্রক্রিয়াকে ৩ ভাগে ভাগ করেছে 1) Crawling , 2) Indexing 3. Ranking 

১) সার্চ ইঞ্জিন ক্রলিং 

Search engine crawling একটা খোঁজার প্রক্রিয়া যেখানে crawler বা Spider তাদের রোবটস দ্বারা যেকোন ওয়েবসাইট Scan করে সেই সাইটের বিষয় খোঁজে কোন বিষয় নিয়ে কোন পোস্টটি করা হয়েছে কোন ছবির কি নাম, কোন বিষয়ে ভিডিও পোস্ট টাইটেল ইত্যাদি। এবং সেই পোস্টের লিংক সার্চ রেজাল্টে দেখায়। 

২) সার্চ ইঞ্জিন ইন্ডেক্সিং 

গুগল স্পাইডার একবার কোন ওয়েবসাইট ক্রলিং করার পর সেই ওয়েবসাইটের সমস্ত ডাটা ইন্ডেক্স হয়ে একটা স্টোরে কপি হয় । এবং যখন সার্চ ইঞ্জিনের যেটা প্রয়োজন ব্যবহার কারিকে সেটা দেখানো হয়। সার্চ ইঞ্জিন ইন্ডেক্সিং এর আসল কাজ সার্চ রেজাল্ট খুঁজে বার করা।

3) সার্চ ইঞ্জিন Ranking Algorithm

এখানে আমাদের সার্চ করা প্রশ্নের সঠিক উত্তর যেই ওয়েবসাইটে বেশি ভালো লেখা থাকবে সার্চ ইঞ্জিন সেই পেজকে প্রথমে রাখে। এই প্রক্রিয়ার জন্য সার্চ ইঞ্জিন Ranking Algorithm এর সাহায্য নেই।  প্রত্যেক সার্চ ইঞ্জিনের Algorithm আলাদা বা সিকরেট রাখে কারণ অন্যান্য ওয়েবসাইট যাতে সেটার অপ্রয়োগ না করতে পারে। কিন্তু সমস্ত ওয়েব ডেভেলপাররা Search engine optimization (SEO) করে এক নম্বরে আসারা চেষ্টা করে। 


Top 10 সার্চ ইঞ্জিন এর নাম

যদি আপনাকে জিজ্ঞাসা করা হয় সেরা সার্চ ইঞ্জিনের নাম বলুন তবে আপনি নিশ্চয়ই একটা নাম বলবেন Google হুম গুগল সবার পছন্দ এবং সবার সেরা সার্চ ইঞ্জিন। কিন্তু গুগল ছাড়াও আরও অনেক সার্চ ইঞ্জিন রয়েছে নিচে নাম দেওয়া হলো। 
  • Google 
  • bing
  • yahoo
  • yandex
  • ask.com
  • aol
  • duckduckgo
  • excite
  • start page
  • one search 
  • baidu

শেষকথা "Final word"

বন্ধুরা আমরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে জানালম সার্চ ইঞ্জিন কি এবং কিভাবে কাজ করে।  আর ১০ টি সেরা সার্চ ইঞ্জিনের নাম যেগুলো বেশি ব্যবহার হয়ে থাকে।  আশা করি আজকের পোস্টটি আপনার ভালো লেগেছে যদি ভালো লাগে তবে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করে তাদেরও জানার সুযোগ করে দেবেন ধন্যবাদ। 

No comments